ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৩/০৭/২০২৩ ১২:৪৭ পিএম

হজ শেষে ফেরার মুহূর্তে হাজিদের মধ্যে ২০ লাখের বেশি পবিত্র কোরআনের কপি বিতরণ করেছে সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ মন্ত্রণালয়। তারা হাজিদের এগুলো উপহার হিসেবে দেন। বিমানযোগে ফেরা যাত্রীদের জন্য কিং আবদুল আজিজ এয়ারপোর্ট, জাহাজযোগে ফেরা যাত্রীদের জন্য জেদ্দা ইসলামিক পোর্ট ও অন্যান্য স্থলবন্দরে তা বিতরণ করা হচ্ছে। পবিত্র কোরআনে এসব কপি সৌদি আরবের বিখ্যাত কিং ফাহাদ কমপ্লেক্স থেকে মুদ্রিত হয়।

মদিনায় যাচ্ছে হাজিরা :
পবিত্র হজ সম্পন্ন করে মক্কা থেকে বিদায় নিচ্ছেন লাখ লাখ হাজি। হজের আগেই যারা মদিনায় গিয়েছেন আজ থেকে তাদের দেশে ফেরা শুরু হয়েছে। অনেকে মদিনায় প্রিয় নবী (সা.)-এর রওজা শরিফ জিয়ারত করে নিজ দেশে ফিরবেন।

এ বছর ৯২টি দেশ থেকে চার হাজার ৯৫১ জন সৌদি সরকারের রাষ্ট্রীয় অতিথি হিসেবে পবিত্র হজ পালন করেছেন। গত শনিবার তাঁরাও মদিনায় গিয়েছেন।
প্রিয়জনদের জন্য কিনছে উপহার : অনেকে আত্মীয়-স্বজন ও প্রিয়জনদের জন্য বাদাম, মিষ্টি, বাচ্চাদের খেলনা, জায়নামাজ, মালা, নানা ধরনের খেজুর ও জমজমের পানির সেটসহ নানা উপহারসামগ্রী কিনছেন। আবার অনেকে হজ যাত্রাকে স্মরণীয় রাখতে গয়নাসামগ্রী কিনছেন।

জেদ্দা, মক্কা ও মদিনার গ্র্যান্ড মসজিদের বাইরের সোনার দোকানগুলোতে ভিড় করছেন অনেকে। সেখান থেকে নেকলেস, আংটি, ব্রেসলেট ও কানের দুলসহ মূল্যবান নানা সামগ্রী কিনছেন তাঁরা। ডিসকাউন্ট, সুলভ মূল্য ও খাঁটি সোনা হওয়ায় বিদেশি হাজিদের মধ্যে এসবের প্রতি বেশ আগ্রহ লক্ষ্য করা যায়। ২১ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম ২১৬ সৌদি রিয়াল (৫৭.৬০ মার্কিন ডলার) এবং ২২ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম ২২৭ সৌদি রিয়াল। হজের সময়েও এ দাম প্রায়ই অপরিবর্তিত থাকে।
সূত্র : আরব নিউজ

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...